টেকনোলজি

ব্যাটারির mAH দিয়ে কি বোঝায়

ব্যাটারির mAH দিয়ে কি বোঝায়

mAh শব্দটি ব্যাটারি এর ক্ষেত্রে বহুত ব্যবহৃত একটি শব্দ তা আমরা সবাই জানি, আপনি নিশ্চয়ই অনেক গ্যাজেটের এর ব্যাটার এর ক্ষমতা mAh লেখা দেখেছেন। আপনি যদি একটি নতুন স্মার্টফোন কিনেন, তাহলে স্মার্টফোনের ব্যাটারির ক্ষমতা mah হিসাবে দেখবেন। স্মার্টফোন ছাড়াও অন্যান্য ছোট ইলেকট্রনিক ডিভাইস এর রিচার্জেবল ব্যাটারিতে এর ক্ষমতা mAh লিখা থাকে ।

এখনকার ফোন গুলোতে আরও ভাল ব্যাটারি ব্যাকআপ পেতে বেশি mAh ব্যাটারি ব্যবহার করা হয়। চলুন জেনে নিই ব্যাটারির ক্ষমতা দেখানোর জন্য ব্যবহৃত mAh এর পূর্ণ রূপ কী ।

mAh এর পূর্ণরূপ কি?

mAh এর পূর্ণ রূপ হলো, ব্যাটারির সাথে ব্যবহৃত একক হল milliampere-hour(মিলিঅ্যাম্পিয়ার পর আওয় । এটি একটি ইউনিট যা সময় এর সাথে বৈদ্যুতিক শক্তি মাপতে ব্যবহার করা হয়। অর্থাৎ প্রতি ঘন্টায় কত এম্পিয়ার সেটা বোঝাচ্ছে ।

mAh হল একটি ব্যাটারি এর ক্ষমতা যা একবারে মোট শক্তি জমা করে। উদাহরণস্বরূপ, যদি একটি ডিভাইসের ব্যাটারি 2000 mAh ক্ষমতা এর হয়, তবে এটি এক ঘন্টার জন্য 2000mA চার্জ সাপ্লাই দিতে পারবে ।

অনেক ইলেকট্রনিক ডিভাইস যেমন স্মার্টফোন, পাওয়ারব্যাঙ্ক, ট্যাবলেট, ল্যাপটপ ইত্যাদি গুলোর ব্যাটারি এর জন্য mAh ব্যবহৃত হয়।

সাধারণত, ছোট ইলেকট্রনিক ডিভাইসে বেশি mAh ব্যাটারি দেয়া হয়, তবে এটির দীর্ঘ সময় ধরে পাওয়ার ব্যাকআপ শক্তি দেবে, মানে ব্যাটারি এর চার্জ বেশিক্ষণ টিকে থাকতে পারে।

যাইহোক, ব্যাটারি এর আয়ু কত দীর্ঘ হবে তা নির্ভর করে ডিভাইস এর উপরে, যদি একটি স্মার্টফোন খুব বেশি ব্যবহার করা হয়, এতে অনেক অ্যাপ রান করা হয়, তাহলে এটি ব্যাটারি এর ক্ষমতাকে ধীরে ধীরে কমে যেতে থাকবে । অর্থাৎ কোনো ডিভাইসের ব্যাটারির mAh দেখে পুরোপুরি নিশ্চিত হয়া যায় না যে সেই ডিভাইস এর ব্যাটারি কতোদিন চলবে।

ব্যাটারিতে AH কি?

বড় ব্যাটারি বা অনেক ধারণক্ষমতার ব্যাটারির AH এ নির্দেশিত করা হয়, যার মানে হল AH অ্যাম্পিয়ার আওয়ার। A মানে অ্যাম্পিয়ার হল কারেন্টের এবং H মানে ঘন্টা । উদাহরণস্বরূপ, যদি একটি ব্যাটারির ধারণক্ষমতা 150 AH হয়, এর মানে হল যে এটি 1 ঘন্টার জন্য 150 অ্যাম্পিয়ার কারেন্ট দিতে পারে।

আশা করি এখন আপনি ব্যাটারিতে mAh এর অর্থ এবং mAh এর পূর্ণরূপ পেয়েছেন।

 

 

Show More

Related Articles